• A
  • A
  • A
আর্থিকভাবে দুর্বল উচ্চশ্রেণির জন্য চাকরি, উচ্চশিক্ষায় ১০ শতাংশ সংরক্ষণ

দিল্লি, ৭ জানুয়ারি : আর্থিকভাবে দুর্বল উচ্চশ্রেণির জন্য ১০ শতাংশ সংরক্ষণের প্রস্তাবে আজ অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সিদ্ধান্ত কার্যকরের জন্য সংবিধান সংশোধনের পদক্ষেপ নিতে হবে সরকারকে। যে সকল পরিবারের বার্ষিক আয় ৮ লাখ টাকার কম তারা তারা সরকারি চাকরি ও উচ্চশিক্ষায় সংরক্ষণের সুবিধা পাবে।

ছবিটি প্রতীকী


এই সিদ্ধান্ত কার্যকর করতে সরকারকে সংবিধানের ১৫ ও ১৬ নম্বর ধারাকে সংশোধন করতে হবে। সাধারণ শ্রেণি কিংবা উচ্চশ্রেণির যারা আর্থিকভাবে দুর্বল তারাই এই ১০ শতাংশ সংরক্ষণের আওতায় পড়বে। এর আগে সরকারি চাকরিতে সংরক্ষণের সুবিধা পেতেন না সাধারণ শ্রেণি কিংবা উচ্চশ্রেণি। এই সিদ্ধান্ত কার্যকর হলে তারা এই সুবিধা পাবে।


উল্লেখ্য, মন্তিসভার অনুমোদিত এই সিদ্ধান্ত কার্যকর করতে গেলে সংবিধান সংশোধন করতে হবে। কারণ, সুপ্রিম কোর্টের নির্দেশিকা রয়েছে যে মোট সংরক্ষণের পরিমাণ শূন্য পদের ৫০ শতাংশের বেশি করা যাবে না। বর্তমানে ৪৮ শতাংশ পদ সামাজিকভাবে পিছিয়ে পড়া শ্রেণি সহ অন্যান্যদের জন্য সংরক্ষিত। এই পরিস্থিতিতে যদি আর্থিকভাবে দুর্বল উচ্চশ্রেণির জন্য আরও ১০ শতাংশ সংরক্ষণ কার্যকর করা হয় সেক্ষেত্রে মোট সংরক্ষিত পদের পরিমাণ ৫৮ শতাংশ হবে। তাই সংবিধান সংশোধন না করে কেন্দ্রীয় সরকার তাদের এই সিদ্ধান্ত কার্যকর করতে পারবে না।

এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে দলিত নেতা কাঞ্চা ইলাইয়া। তিনি জানিয়েছেন, উচ্চশ্রেণির সংরক্ষণে তাঁদের কোনও সমস্যা নেই।

কেন্দ্রের এই সিদ্ধান্ত নিয়ে বর্ষীয়ান কংগ্রেস নেতা হরিশ রাওয়াত বলেন, "ভোটের আগে এই সব ঘোষণা করে ক্ষমতায় আসতে চাইছে BJP। তবে কোনও কিছুই BJP-কে বাঁচাতে পারবে না।"

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই সিদ্ধান্ত কার্যকর করার জন্য সংবিধান সংশোধন করা হবে। এই পরিস্থিতিতে আজ সন্ধ্যায় হুইপ জারি করে কংগ্রেস নেতৃত্ব তাদের সাংসদদের আগামীকাল সংসদের অধিবেশনে উপস্থিত থাকতে বলেছে।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES