• A
  • A
  • A
ভুয়ো ব্যাঙ্কিং অ্যাপ থেকে ফাঁস হচ্ছে তথ্য : রিপোর্ট

গুগল প্লে স্টোরে ছেয়ে গেছে ভুয়ো ব্যাঙ্কিং অ্যাপ। যা থেকে চুরি যাচ্ছে গ্রাহকদের তথ্য। IT সিকিউরিটি ফার্ম সোফোস ল্যাব এই তথ্য প্রকাশ করে। ল্যাব প্রকাশিত রিপোর্টে আছে SBI, ICICI, অ্যাক্সিস, সিটির মতো প্রথম সারির ব্যাঙ্কগুলি।

ফোটো সৌজন্যে Pixabay


মোট ৭ টি ব্যাঙ্কের অ্যাপ হ্যাকারদের তালিকায়। সেগুলি হল SBI, ICICI, অ্যাক্সিস, ইন্ডিয়ান ওভারসিজ় ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা, ইয়েস ব্যাঙ্ক, সিটি ব্যাঙ্ক। রিপোর্টে বলা হয়, ফেক অ্যাপগুলো হুবহু ব্যাঙ্কের আসল অ্যাপের মতো তৈরি করা হয়। লোগো থেকে শুরু করে UI সবকিছুই হুবহু একই থাকে। ফলে প্লে স্টোর থেকে আসল ও নকল অ্যাপের মধ্যে তফাত করতে পারেন না ব্যবহারকারীরা। ফলে নকল অ্যাপের পাল্লায় পড়ে তথ্য খুইয়ে ফেলছেন অনেকে। পাশাপাশি ব্যাঙ্কের আসল অ্যাপগুলির মধ্যে ম্যালওয়্যার প্রবেশ করিয়ে চলছে গ্রাহকদের তথ্যচুরি।


এই অ্যাপগুলো মধ্যে আছে ম্যালওয়্যার। যার ফলে গ্রাহকদের ক্রেডিট কার্ডের তথ্য থেকে ব্যক্তিগত তথ্য ফাঁস হচ্ছে। তবে এই ফেক অ্যাপের বিষয়ে জানা নেই বলে মন্তব্য করেছে ব্যাঙ্কগুলি। তবে বেশ কয়েকটি ব্যাঙ্ক তদন্ত শুরু করেছে।

ইয়েস ব্যাঙ্কের সাইবার ফ্রড বিভাগ ইতিমধ্যেই এই বিষয়ে তদন্ত শুরু করেছে। SBI, ICICI ও অ্যাক্সিস ব্যাঙ্কের তরফে এখনও কোনও মন্তব্য করা হয়নি।

রিপোর্টে বলা হয়েছে, বিভিন্ন লোভনীয় অফার, ক্যাশব্যাক, মোবাইল ডেটা, বিনা ইন্টারেস্টে লোন এইসব অফার দেওয়া হয় গ্রাহকদের। সেই অফারের ফাঁদে পড়ে হ্যাকাদের দেওয়া লিঙ্কে ক্লিক করে ডাউনলোড করেন অ্যাপগুলি। এরপরই বেহাত হয়ে যায় তথ্য। সংস্থার এক রিসার্চার জানান, এই ম্যালওয়্যারের ফলে হাজারো গ্রাহকদের তথ্য চুরি গেছে।

এর থেকে বাঁচতে গ্রাহকদের অ্যান্টি ভাইরাস ব্যবহারের পরামর্শ দিয়েছে ওই সংস্থা।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES