• A
  • A
  • A
প্রযুক্তি দুনিয়ার গুরুত্বপূর্ণ খবর - ২০১৮

মোবাইল ফোন থেকে ল্যাপটপ। প্রতিদিনের জীবনে অত্যন্ত গুরুত্বপূর্ণ। যত দিন যাচ্ছে ততই বাড়ছে প্রযুক্তির ব্যবহার। এবছর কিছু ক্ষেত্রে ধাক্কাও খেয়েছে প্রযুক্তি। আবার ধাক্কা কাটিয়ে ২০১৮ সালটা বেশ ভালো ভাবেই শেষ করল প্রযুক্তি দুনিয়া।


একনজরে ২০১৮ সালের সেরা প্রযুক্তির খবর :


অ্যাপেল আইফোন XR

চলতি বছরে তিনটি ফোন লঞ্চ করে তাক লাগিয়েছে অ্যাপেল। তার মধ্যে জনপ্রিয়তা পেয়েছে LCD ডিসপ্লে যুক্ত আইফোন XR। এটি A12 বাওনিক প্রসেসর যুক্ত।

স্ন্যাপড্রাগন ৮৫৫

কয়ালকোম স্ন্যাপড্রাগন ৮৫৫ প্রসেসরের প্রথম ফোন আনল লেনোভো। মডেলটি হল Z5 Pro GT। এই ফোনেই প্রথম ব্যবহৃত হয়েছে কয়ালকোমের ৮৫৫ প্রসেসর।

গুগল অ্যালো
চলতি বছর গুগল অ্যালো বন্ধের কথা ঘোষণা করল সংস্থা। আগামী বছর মার্চ মাসের মধ্যে তারা অ্যাপটি বন্ধ করে দেবে বলে এক বিজ্ঞপ্তিতে জানায়। এই বছরের এপ্রিল থেকে অ্যালোতে বিনিয়োগ বন্ধ করে দেয় গুগল।
অ্যাপল
বিশ্বের প্রথম ট্রিলিয়ন ডলার কম্পানি হল অ্যাপল। অগাস্ট মাসে অ্যাপলের শেয়ার দর ছাড়ায় ১ লাখ কোটি মার্কিন ডলার।

হ্যাংআউট
২০২০ সালের মধ্যে বন্ধ হয়ে যাবে গুগলের মেসেজ়িং সাইট হ্যাংআউট। ২০১৩ সালে হ্যাংআউট লঞ্চ করে গুগল। জি চ্যাটকে বন্ধ করে হ্যাংআউট চালু করা হয়েছিল।


স্যামসং-ভ্যারিজ়ন

আগামী বছরের শুরুতে বাজারে আসতে চলেছে 5G স্মার্টফোন। স্যামসং ও ভ্যারিজ়ন যৌথ উদ্যোগে এই স্মার্টফোন আনতে চলেছে। ২০২০ সালের মধ্যে 5G স্মার্টফোন আনার কথা ঘোষণা করেছে অ্যাপল কম্পানিও।
গুগল ফোন
এই বছর মাত্র ৫০০ টাকায় উইজ়ফোন WP 006 মডেলের 4G ফোন এনেছে গুগল। ফোনটিতে কাইওএস প্রসেসর ব্যবহার হয়েছে। পাশাপাশি গুগল অ্যাসিস্ট্যান্ট বাটনের মাধ্যমে গুগলের সাহায্যে ভয়েস কল করা, গান শোনা বা কিংবা ভিডিয়ো দেখা যাবে। পাঠানো যাবে মেসেজও।
গুগল প্লাসে তথ্যচুরি

গুগল প্লাস থেকে ৫ লাখ গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। এই তথ্য প্রকাশ করে গুগল। গুগল প্লাসে একটি বাগের জন্য এই ঘটনাটি ঘটে। যার ফলস্বরূপ গুগল প্লাস বন্ধের সিদ্ধান্ত নেয় সংস্থা।


ফেসবুক গ্রাহকের তথ্য ফাঁস

৪ এপ্রিল সোশাল মিডিয়া জায়ান্ট ফেসবুক ঘোষণা করে ক্যামব্রিজ অ্যানালিটিকা নামে একটি রাজনৈতিক কনসাল্টিং ফার্মের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়েছে। প্রায় ৮৭ মিলিয়ান গ্রাহকের তথ্য চুরি হয়েছে বলে ফেসবুক জানায়। এছাড়া ফেসবুক View As ফিচারের ফাঁক গলে প্রায় ৫ কোটি গ্রাহকের তথ্য ফাঁস হয়েছে। যা স্বীকার করেছে মার্ক জ়াকারবার্গের সংস্থা।
ফোল্ডেবল স্মার্টফোন
বিশ্বের প্রথম ফোল্ডেবল স্মার্টফোন আনল স্যামসং। ১৩০০ ডলার এই ফোনটির দাম। খুললে ট্যাব আর ভাঁজ করলে স্মার্টফোন। এই হচ্ছে ফোনটির বৈশিষ্ট্য।
বিশ্বের সবচেয়ে সস্তা LCD টিভি
১৯ ইঞ্চির LCD টিভি। দাম মাত্র ৩৯৯৯। এটিই বিশ্বের সবচেয়ে সস্তা LCD টিভি। বাজারে এনেছে দিল্লির সংস্থা ডিটেল। এর আগে ২৯৯ টাকায় মোবাইল ফোন এনে চমক দিয়েছিল সংস্থাটি।

ইয়াহু মেসেঞ্জার

২০ বছর পর তাদের মেসেজিং অ্যাপ বন্ধ করার সিদ্ধান্ত নিল ইয়াহু। ১৭ জুলাই এই ঘোষণা করে সংস্থা।
ওয়ানপ্লাস
১০ জিবি র‌্যামের ফোন নিয়ে এল ওয়ানপ্লাস। নতুন এই মডেলের নাম ‘ওয়ানপ্লাস সিক্স টি ম্যাকলারেন এডিশন’। অফলাইনে এই ফোনের দাম ৫০,৯৯৯ টাকা।
স্যামসাং গ্যালাক্সি A9
২০১৮ সালে বাজারে এসেছে স্যামসাং গ্যালাক্সি A9। বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে রিয়ার কোয়াড ক্যামেরা রয়েছে। অর্থাৎ চারটি ক্যামেরা রয়েছে পিছনে। সামনে রয়েছে দুটি ক্যামেরা।

জিও ফোন ২

রিলায়েন্সের ৪১ তম বার্ষিক সাধারণ সভায় জিও ফোন ২ লঞ্চ করেন মুকেশ আম্বানি। ২৯৯৯ টাকায় ফোনটি বাজারে আনে সংস্থা। এর আগে গতবছর জিও ফোন আনে সংস্থা।

ক্ষুদ্রতম কম্পিউটার

আয়তন চালের একটা দানার থেকেও ছোটো। মাত্র ০.৩ মিলিমিটার। এই কম্পিউটার বানিয়েছেন মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এর নাম দেওয়া হয়েছে মিশিগান মাইক্রো মোট।

অ্যান্ড্রয়েড পাই
৬ অ্যান্ড্রয়েডের নতুন ভার্সন পাই (অ্যান্ড্রয়েড ৯) বাজারে আনল গুগল। অ্যান্ড্রয়েড ৯-এ আছে একাধিক নতুন ফিচার যা নিরাপত্তা থেকে বিভিন্ন বিষয়ে অ্যান্ড্রয়েডকে আরও সুরক্ষিত করে।


পর্ন ওয়েবসাইট বন্ধ

অক্টোবর মাসে ৮২৭টি পর্ন ওয়েবসাইট বন্ধের নির্দেশিকা জারি করে স্বরাষ্ট্রমন্ত্রক। যা নিয়ে বিতর্ক হয়। এরফলে পর্ন দেখার জন্য বিভিন্ন সন্দেহজনক ওয়েবসাইটে প্রবেশ করছে দর্শকরা। ফলে বাড়ছে হ্যাকিংয়ের সম্ভাবনা।
ফেক ওয়েবসাইট
ভারত সরকারের ন্যাশনাল হেলথ এজেন্সি ৩৭টি ফেক ওয়েবসাইটের তালিকা প্রকাশ করে। কেন্দ্রীয় সরকারের বিভিন্ন প্রকল্পে চাকরির প্রতিশ্রুতি দিয়ে টাকা নেওয়া হত বলে। সেই ৩৭টি সাইট বন্ধ করে দেয় কেন্দ্রীয় সরকার।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES