• A
  • A
  • A
ছিটমহল বিনিময়ের আড়াই বছর পর জমির অধিকার পেল বাসিন্দারা

কোচবিহার, ৩ জানুয়ারি : ছিটমহল বিনিময়ের আড়াই বছর পর জমির অধিকার পেলেন সাবেক ছিটমহলের প্রায় ১৪ হাজার বাসিন্দা। আজ একাধিক অনুষ্ঠানের মধ্যে দিয়ে তাঁদের হাতে তুলে দেওয়া হয় জমির খসড়ার খতিয়ান। দীর্ঘদিন পর জমির অধিকার পাওয়ায় খুশি সাবেক ছিটমহলের বাসিন্দারা।


২০১৫ সালের ৩১ জুলাই ভারত ও বাংলাদেশের মধ্যে ছিটমহল বিনিময় হয়। ভারতের অন্তর্গত ৫১টি ছিটমহল ভারতের মূল ভূখণ্ডে সম্মিলিত হয়। ভারতীয় নাগরিকত্ব পায় প্রায় ১৪ হাজার ছিটমহলবাসী। কিন্তু এরপরও জমির অধিকার না পাওয়ায় তাঁদের নাগরিকত্ব লাভের আনন্দ অসম্পূর্ণ থেকে যায়। পাশাপাশি জমির অধিকার না থাকায় প্রাকৃতিক দুর্যোগে ফসল ক্ষতিগ্রস্ত হলেও তাঁরা সাহায্য পেতেন না। তাই দীর্ঘদিন ধরেই তাঁরা জমির অধিকার পেতে দাবি জানাতে থাকেন। অক্টোবর মাসে কোচবিহারে গিয়ে মুখ্যমন্ত্রী বিষয়টি জানতে পেরে ক্ষোভ প্রকাশ করেন। দ্রুত কাজ শেষ করে জমির খতিয়ান বাসিন্দাদের হাতে তুলে দেওয়ার নির্দেশ দেন। মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো আজ তুফানগঞ্জ, দিনহাটা, মাথাভাঙা ও মেখলিগঞ্জে অনুষ্ঠানের মধ্যে দিয়ে প্রায় ১৪ হাজার বাসিন্দাদের হাতে খতিয়ান তুলে দেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ ও জেলাশাসক কৌশিক সাহা সহ প্রশাসনের কর্তারা।
উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, "মুখ্যমন্ত্রীর নির্দেশ মতো আজ বাসিন্দাদের হাতে জমির খতিয়ান তুলে দেওয়া হল।"


এবিষয়ে কোচবিহারের জেলাশাসক কৌশিক সাহা বলেন, "আজ ১৩ হাজার ৫৬০ জনের হাতে জমির কাগজ তুলে দেওয়া হয়েছে। এরপরও যদি কেউ বাদ যায় তাহলে আগামী ৮ ফেব্রুয়ারির মধ্যে আবেদন করতে হবে।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES