• A
  • A
  • A
গোষ্ঠীসংঘর্ষে বিরাম নেই অথচ মঞ্চে প্রণামের ঘনঘটা

কোচবিহার, ৪ জানুয়ারি : কোচবিহারের সাংসদ তথা তৃণমূল যুব কংগ্রেসের জেলা সভাপতি পার্থপ্রতিম রায় কাকা বলে ডাকেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী তথা তৃণমূল কংগ্রেসের জেলা সভাপতি রবীন্দ্রনাথ ঘোষকে। যদিও গত বছর পঞ্চায়েত ভোটের আগে থেকেই ক্ষমতা দখলের জন্য কোচবিহারের দিনহাটা সহ অন্যত্র তৃণমূল কংগ্রেস ও দলের যুব সংগঠনের মধ্যে তুমুল গোষ্ঠী সংঘর্ষ চলছে। সংঘর্ষে ইতিমধ্যে কয়েকজনের মৃত্যু হয়েছে। স্বয়ং দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জেলায় এসে বিষয়টি নিয়ে দলের নেতাদের সতর্ক করেছেন। কিন্তু তাতেও গোষ্ঠী সংঘর্ষ থামেনি।


তবে গতকাল এক অন্যরকম দৃশ্য দেখা গেল। দিনহাটার নাজিরহাটে সাবেক ছিটমহলের বাসিন্দাদের পাট্টা প্রদানের অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন রবীন্দ্রনাথবাবু এবং পার্থপ্রতিমবাবু। অনুষ্ঠান মঞ্চে দেখা গেল রবীন্দ্রনাথবাবুর পায়ে হাত দিয়ে প্রণাম করছেন পার্থপ্রতিমবাবু। পার্থপ্রতিমবাবু বলেন, "বছরের প্রথম দিনে কাকাকে পাইনি। তাই এদিন কাকাকে পেয়ে প্রণাম করলাম।" যদিও রবীন্দ্রনাথবাবু এনিয়ে কোনও মন্তব্য করেননি।
রবীন্দ্রনাথবাবুর হাত ধরে রাজনীতিতে হাতে খড়ি পার্থপ্রতিমবাবুর। পরবর্তীতে রবীন্দ্রনাথবাবুর সুপারিশেই কোচবিহার লোকসভা কেন্দ্রের টিকিট পান পার্থপ্রতিমবাবু। সাংসদ হন তিনি। কিন্তু বছরখানেক ধরে জেলায় তৃণমূল কংগ্রেস ও দলের যুব সংগঠনের মধ্যে ক্ষমতা দখলকে কেন্দ্র করে সংঘর্ষ শুরু চলছে। এমন কী পঞ্চায়েত নির্বাচনে জেলার বিভিন্ন আসনে দুই গোষ্ঠী একে অপরের বিরুদ্ধে প্রার্থী দেয়। পার্থপ্রতিমবাবুর বউদিকে হারিয়ে দেওয়ার অভিযোগ ওঠে রবীন্দ্রনাথবাবুর অনুগামীদের বিরুদ্ধে। অন্যদিকে, পার্থপ্রতিমবাবুর অনুগামীরা দেওয়ানহাটে রবীন্দ্রনাথবাবুকে হেনস্থা করেন বলে অভিযোগ। সেই ঘটনায় পার্থপ্রতিমবাবুর বিরুদ্ধে সংবাদমাধ্যমে ক্ষোভ প্রকাশ করেছিলেন রবীন্দ্রনাথবাবু। পাশাপাশি তিনি সংবাদমাধ্যমের মাধ্যমে পার্থপ্রতিমবাবুকে পরোক্ষে জানিয়েছিলেন, তাঁকে যেন কাকা বলে না ডাকা হয়।


পরিস্থিতি এতটাই জটিল যে দুজনের মধ্যে কথাবার্তা কার্যত বন্ধ। তাই গতকালের অনুষ্ঠানে পার্থপ্রতিমবাবু আচমকা রবীন্দ্রনাথবাবুকে প্রণাম করলে তিনি অস্বস্তিতে পড়ে যান। জেলার রাজনৈতিক মহলের একাংশের অভিমত, সামনেই লোকসভা নির্বাচন। সেই নির্বাচনের টিকিট পাওয়া এবং ভোটে জেতার ক্ষেত্রে রবীন্দ্রনাথবাবুর গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে। তাই কাকাকে খুশি করতেই ভাইপোর এই প্রণাম। তবে ভাইপোর প্রণামে কাকা কতটা খুশি হন, সেটাই এখন দেখার।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES