• A
  • A
  • A
চেক দিয়ে ধান কেনা শুরু কোচবিহারে

কোচবিহার, ৬ জানুয়ারি : ধান দাও, চেক নাও। এই প্রকল্পে ধান কেনা শুরু হল কোচবিহারে। কোচবিহারের ধলুয়াবাড়িতে এই শিবিরের সূচনা করেন উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ। এই প্রকল্পের মাধ্যমে একজন কৃষক একদিনে সর্বোচ্চ ৪৫ কুইন্টাল ধান বিক্রি করতে পারবেন। সরকারি এই সিদ্ধান্তে অসন্তোষ কৃষকদের মধ্যে। তাদের বক্তব্য, একবার ধান বিক্রির পর নতুন করে ধান বিক্রির সূচি পেতে সময় লাগবে। এত সময় অপেক্ষা করা কঠিন। যদিও প্রশাসনের কর্তারা জনিয়েছেন, এই পদ্ধতিতে ধান বিক্রি শুরু হওয়ায় কৃষকরা উৎসাহ পাবে।


জানা গেছে, চলতি বছরে কোচবিহার জেলায় ১ লাখ ৩০ হাজার মেট্রিক টন ধান কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। নভেম্বর থেকে ধান কেনা শুরু হয়েছে। ইতিমধ্যে ৪৩ হাজার মেট্রিক টন ধান কেনা হয়ে গেছে। কুইন্টাল প্রতি ধানের দাম ধার্য করা হয়েছে ১৭৭০ টাকা। এতদিন একজন কৃষক সর্বোচ্চ ৯০ কুইন্টাল ধান বিক্রি করতে পারতেন। সেই ধান বিক্রির চেক পেতেন পরে। কিন্তু রাজ্য সরকার এখন থেকে ধান বিক্রির সাথে সাথে চেক দিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তবে এখন থেকে এক দিনে ৯০ কুইন্টালের জায়গায় ৪৫ কুইন্টাল ধান বিক্রি করা যাবে।
কৃষকদের একজন বলেন, "প্রথমে একবার এসে তারিখ নিতে হবে। তারপর ৪৫ কুইন্টাল বিক্রির পর আবার নতুন করে তারিখ নিতে হবে। এই লম্বা পদ্ধতির ফলে ধান বেচতে সমস্যা হবে।" যদিও উত্তরবঙ্গ উন্নয়ন মন্ত্রী রবীন্দ্রনাথ ঘোষ বলেন, "কোনও সমস্যা হবে না। সব কৃষকদের সুযোগ দেওয়া হচ্ছে।" পাশাপাশি তিনি বলেন, মুখ্যমন্ত্রী কৃষকদের পাশে সব সময় আছেন।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES