• A
  • A
  • A
বালুরঘাটে ভারতীয় নাগরিকত্বের 'শংসাপত্র' দিচ্ছেন খোদ প্রধান !

বালুরঘাট, ৫ জানুয়ারি : ভারতীয় নাগরিকত্বের শংসাপত্র দিচ্ছেন গ্রাম পঞ্চায়েত প্রধান ! অভিযোগ, কয়েক হাজারজনকে এই সংশাপত্র দেওয়া হয়েছে। তাও যাদের ভারতীয় হওয়ার কোনও প্রমাণপত্র নেই। বিষয়টি সামনে আসতেই শোরগোল পড়েছে। আগামী সপ্তাহ থেকে এনিয়ে লাগাতার আন্দোলনে নামতে চলেছে BJP।

Loading the player...
ভিডিয়োয় BJP টাউন SC মোর্চা সভাপতি সুমন বর্মণের বক্তব্য


NRC নিয়ে গোটা দেশে তোলপাড়। বিরোধীরা তীব্র প্রতিবাদ জানিয়েছে। প্রতিবাদ জানিয়েছেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে, বালুরঘাট ব্লকের ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান জয়ন্তী পাহান নিজেই শংসাপত্র বিলি করছেন ! যেখানে স্পষ্ট উল্লেখ রয়েছে, Citizen of India (ভারতের নাগরিক)। এক পাশে রয়েছে প্রধানের সই, অন্য পাশে সচিবের।


ভাটপাড়া গ্রাম পঞ্চায়েত সীমান্ত ঘেঁষা। BJP-র অভিযোগ, বাংলাদেশি অনেক নাগরিককেও ভারতীয় নাগরিকত্বের শংসাপত্র দেওয়া হচ্ছে। জয়ন্তীদেবী চেয়ারে বসার পর থেকেই এই কাজ চলছে। প্রশ্ন উঠছে, "একজন প্রধান কী করে নাগরিকত্বের শংসাপত্র দিতে পারেন ?"



বিষয়টি সামনে আসে কিছুদিন আগে। BJP টাউন SC মোর্চা সভাপতি সুমন বর্মণ RTI আইনে গোটা বিষয়টি জানার আবেদন করেন। তাঁকে জানানো হয়, স্বরাষ্ট্র মন্ত্রকই একমাত্র এই শংসাপত্র দিতে পারে। এরপরই প্রধানের 'কৃতকর্ম' সামনে আসে। সুমনবাবু বলেন, "ছাপ্পা ভোট দিয়ে চেয়ারে বসলে যা হয়। এরা নামে জনপ্রতিনিধি, কামে দেশের সর্বনাশী। হয়েছেন প্রধান আর নিজেকে ভাবেন স্বরাষ্ট্র মন্ত্রকের সচিব। দেশের ভবিষ্যতের কথা ভাবেন না। কোন ক্ষেত্রে শংসাপত্র দেওয়া প্রয়োজন তার জ্ঞান নেই। যাদের শংসাপত্র দেওয়া হয়েছে জানা নেই আদৌ তারা ভারতীয় কি না ? এই ঘটনার উচ্চ পর্যায়ের তদন্ত দাবি করছি।"

নিজের ভুল স্বীকার করেছেন ভাটপাড়া গ্রাম পঞ্চায়েতের প্রধান জয়ন্তী পাহান। তিনি বলেন, "শংসাপত্রগুলো পুরোনো। বিষয়টি আগে নজর করা হয়নি। RTI-র পরই নজরে আসে। এখন নতুন ফরম্যাটে শংসাপত্র বানিয়ে দেওয়া হচ্ছে।"

অন্যদিকে নির্দিষ্ট অভিযোগ পেলে বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছে জেলা প্রশাসন।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES