• A
  • A
  • A
ভুয়ো ST শংসাপত্র দেওয়ার অভিযোগে জেলা প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ আদিবাসীদের

বালুরঘাট, ১১ জানুয়ারি : ভুয়ো ST শংসাপত্র দেওয়ার অভিযোগ উঠল এক আধিকারিকের বিরুদ্ধে। এর জেরে গতকাল জেলা প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখালেন ১৫ হাজার আদিবাসী।

Loading the player...

অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে একই ব্যক্তির OBC ও ST শংসাপত্র রয়েছে। অনেকেই এই ভুয়ো শংসাপত্র দেখিয়ে সরকারি চাকরি করছেন। তাই এবার নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে গতকাল তির, ধনুক হাতে জেলা প্রশাসনিক ভবন ঘেরাও করে বিক্ষোভ দেখায় আদিবাসী সমন্বয় কমিটি। প্রায় ১৫ হাজার আদিবাসী সম্প্রদায়ের মানুষ মিছিল করে আসে বালুরঘাট জেলা প্রশাসনিক ভবনের সামনে। যান চলাচল ব্যাহত হয়। অপ্রীতিকর ঘটনা এড়াতে শতাধিক পুলিশকর্মী মোতায়েন করা হয় শহরজুড়ে। মিছিল শেষে বিক্ষোভ সমাবেশ করে জেলাশাসককে গণ ডেপুটেশন দেয় দক্ষিণ দিনাজপুর জেলা সমন্বয় কমিটির নেতৃত্ব। বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দেওয়া হয়ছে জেলা প্রশাসনের তরফে।


দক্ষিণ দিনাজপুর জেলার বেশ কয়েকটি ব্লক আদিবাসী অধ্যুষিত। অভিযোগ, এইসব ব্লকসহ জেলায় আদিবাসীরা বঞ্চিত হচ্ছেন। কোথাও ভুয়ো ST সার্টিফিকেট বানিয়ে সরকারি চাকরি করছেন কেউ। আবার কোথাও একই ব্যক্তির OBC ও ST শংসাপত্রও রয়েছে। অভিযোগ, অনেক সময় আদিবাসীদের জমি কারসাজি করে বিক্রি করে দেওয়া হচ্ছে। তাই SDO-র অপসারণসহ অবৈধভাবে নিয়োগ বাতিলের দাবি তুলেছেন আদিবাসীরা। পাশাপাশি নিজেদের অস্তিত্ব রক্ষার দাবিতে গতকাল দুপুরে বালুরঘাটে দক্ষিণ দিনাজপুর জেলাশাসকের অফিসের সামনে বিক্ষোভ সমাবেশ করে আদিবাসী সমন্বয় কমিটি। বিক্ষোভ চলে সন্ধ্যা পর্যন্ত। বিক্ষোভের ফলে আটকে পড়ে স্কুল পড়ুয়াদের গাড়ি।

এই বিষয়ে দক্ষিণ দিনাজপুর জেলা সমন্বয় কমিটির সম্পাদক মদন মুর্মু জানান, যাঁরা আদিবাসী নয় তাঁরা ভুয়ো ST সার্টিফিকেট বের করে আদিবাসীদের সংরক্ষিত আসনে চাকরি করছেন। সেই সমস্ত নিয়োগ বাতিলের দাবিতে ও আদিবাসীদের উন্নয়নের জন্য বিক্ষোভ দেখান আদিবাসীরা। জেলাশাসককে গণ ডেপুটেশন দেওয়া হয়। দাবি মানা না হলে আগামীদিনে আরও বড় আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES