• A
  • A
  • A
কাচ ঘেরা ট্রেনে ডুয়ার্স সফর

শিলিগুড়ি, ১২ জানুয়ারি : কাচে ঘেরা ট্রেনে ডুয়ার্স সফরে নয়নাভিরাম দৃশ্য। অভয়ারণ্যের মধ্যে দিয়ে ছুটে চলেছে কু ঝিকঝিক ট্রেন। দুপাশের কাঁচের জানালায় মুখ রেখে আপনি দেখছেন দাঁড়িয়ে রয়েছে হরিণের দল, পেখম মেলা ময়ূর। মাথার উপরে কাচের ওপাশে রয়েছে উন্মুক্ত আকাশ। রাশি রাশি মেঘ খেলা করছে আকাশে। ভাবছেন সিনেমার গল্পকথা? না। ভারতীয় রেলওয়ের সৌজন্যে ডুয়ার্সে চালু হচ্ছে বিশেষ ধরনের এই রেলকোচ। রেলের পরিভাষায় এই কোচের নাম ভিস্তাডোম রেলকোচ।


যেসব এলাকার প্রাকৃতিক শোভা দেখার মতো সেইসব এলাকায় রেলের যাত্রাপথে রেলের কামরার বদল ঘটিয়ে এই কোচ লাগানোর প্রস্তাব গৃহীত হয়েছে। খুব দ্রুত তা চালু করতে ইতিমধ্যেই কাজ শুরু করেছে ভারতীয় রেল। রেল সূত্রে জানা গেছে, এই কোচগুলি মূলত কাচে ঘেরা। ছাদও কাচ দিয়ে তৈরি। ফলে যাত্রীরা এই কোচে বসে প্রাকৃতিক দৃশ্য উপভোগ করে পেতে পারেন বাড়তি আনন্দ। ইতিমধ্যেই ওয়ার্ল্ড হেরিটেজ টয় ট্রেনের জয় রাইডে এই কোচ প্রবর্তন করা হয়েছে। এই কোচের ব্যবহার করা হচ্ছে কালকা-সিমলা রেলওয়ে, মুম্বই-গোয়া এবং বিশাখাপত্তনম-আরাকু ভ্যালি রুটের জনশতাব্দী এক্সপ্রেসে। আপার অসমে, লামডিং-বদরপুর পার্বত্য শাখা, কুমারঘাট-আগরতলা এবং উত্তরবঙ্গের ডুয়ার্সে এবার এই কোচের প্রবর্তন করতে চাইছেন রেল কর্তারা।
এই কোচে থাকছে স্বয়ংক্রিয় স্লাইডিং দরজা, মাল্টিপল টেলিভিশন স্ক্রিন, GPS ভিত্তিক তথ্যমিত্র পদ্ধতি এবং LED লাইট। রেলকর্তাদের আশা, ডুয়ার্সে এই কোচ দারুণ জনপ্রিয় হবে। উত্তর-পূর্ব সীমান্ত রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক প্রণবজ্যোতি শর্মা বলেন, "ডুয়ার্সের জঙ্গল পর্যটকদের কাছে দারুণ আকর্ষণীয়। যাত্রাপথে যে ট্রেনগুলি ডুয়ার্স রুটে চলাচল করে, বহু পর্যটক জঙ্গলের মনোরম দৃশ্য দেখতে সেই ট্রেনগুলিকে বেছে নেন। ফলে জঙ্গল ভ্রমণের আনন্দ যাত্রী ও পর্যটকদের আরও ভালভাবে দিতেই এই কোচগুলি দ্রুত চালু করা হবে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES