• A
  • A
  • A
জোর করে চাষের জমি কেটে রাস্তা তৈরির অভিযোগ, আন্দোলনের ডাক চাষিদের

বর্ধমান, ৯ জানুয়ারি : বাংলা সড়ক যোজনার জন্য জোর করে জমি অধিগ্রহণ করার অভিযোগ উঠল। এর জেরে আন্দোলনে নামার ডাক দিয়েছেন চাষিরা। বিষয়টি পূর্ব বর্ধমান জেলাশাসকের কাছে লিখিতভাবে জানানো হয়েছে।

Loading the player...
দেখুন ভিডিয়ো


পূর্ব বর্ধমানের কলিগ্রাম থেকে টুবগ্রাম যাওয়ার জন্য ১৯৭৪ সালে স্বেচ্ছায় জমি নিয়ে রাস্তা তৈরি করা হয়েছিল। বাংলা সড়ক যোজনার মাধ্যমে সেই রাস্তাকে আরও চওড়া করার কাজ চলছে। এই রাস্তা চওড়া করতে গিয়ে ৩০ জন চাষির কাছ থেকে দো-ফসলি জমি জোর করে নেওয়া হয়েছে বলে চাষিদের অভিযোগ। ওই জমি নেওয়ার সময় তাদের কাছ থেকে কোনও অনুমতি নেওয়া হয়নি বলে অভিযোগ।
চাষিদের অভিযোগ, তাদের অনুমতি ছাড়াই রাস্তার দু'পাশে চার-পাঁচ ফুট করে চাষের জমি কেটে নেওয়া হয়েছে। সরষে জমির ক্ষতি করে, জমি থেকে কাঁচা ফসল তুলে রাস্তাঘাট তৈরি করা শুরু হয়েছে। জেলাশাসকের কাছে চাষিরা অভিযোগ জানিয়েছেন, রাস্তা তৈরির জন্য জমি নষ্ট করে এক কিলোমিটার লম্বা রাস্তার কাজ চলছে। এছাড়া জমির সেচ, নালা তছনছ করে দেওয়া হয়েছে।


চাষিদের দাবি, কোনওভাবেই তাঁরা রাস্তার জন্য চাষের জমি দিতে চান না। যে জমি নেওয়া হয়েছে সেই জমি ফেরত চেয়েছেন তাঁরা। জমি ফেরত না পেলে বৃহত্তর আন্দোলনে নামারও হুঁশিয়ারি দিয়েছেন।

পূর্ব বর্ধমান জেলার জেলাশাসক অনুরাগ শ্রীবাস্তব জানান, তিনি অভিযোগ পেয়েছেন। কারা, কেন জোর করে জমি নিচ্ছে তা খতিয়ে দেখা হবে। সরকার কোনওভাবেই চাষিদের কাছ থেকে জোর করে জমি অধিগ্রহণ করা যাবে না।




CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES