• A
  • A
  • A
বেআইনি বালির কারবারে যুক্ত থানা, BLRO : মমতা

বোলপুর, ২ জানুয়ারি : বেআইনি বালির কারবারে স্থানীয় থানা এবং ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকরা(BLRO) যুক্ত রয়েছেন। বালিঘাটের CCTV ক্যামেরা নিয়ন্ত্রণের দায়িত্ব সংশ্লিষ্ট আধিকারিকদের হাতে না দেওয়ার জন্য বোলপুরে গীতাঞ্জলি প্রেক্ষাগৃহের প্রশাসনিক বৈঠকে জেলাশাসককে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Loading the player...
ভিডিয়োয় শুনুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তব্য


আজ গীতাঞ্জলি প্রেক্ষাগৃহে প্রশাসনিক বৈঠক অনুষ্ঠিত হয়। মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী আশিস বন্দ্যোপাধ্যায়, মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ, অনুব্রত মণ্ডল, জেলাশাসক মৌমিতা গোদারা বসু, রাজ্য পুলিশের DG সুরজিৎ কর পুরকায়স্থ, পুলিশ সুপার শ্যাম সিং সহ জেলার সব থানার OC। এছাড়াও উপস্থিত ছিলেন SDPO, DSP, BDO, SDO, জেলা পরিষদ, গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতির প্রধান ও পৌরসভার চেয়ারম্যানরা।


বেআইনি বালির কারবার নিয়ে স্থানীয় প্রশাসনের দিকে আঙুল তোলেন মুখ্যমন্ত্রী। এঘটনা যাতে না ঘটে তার জন্য বীরভূমের জেলাশাসক মৌমিতা গোদারা বসুকে নির্দেশ দেন তিনি। বলেন, "গোড়ায় গলদ রয়েছে। বেআইনি বালির কারবারে যুক্ত রয়েছে স্থানীয় থানা এবং ভূমি ও ভূমি সংস্কার আধিকারিকরা।"

বৈঠক শুরুতেই মুখ্যমন্ত্রী ঘোষণা করেন, ১৮ থেকে ৬০ বছর পর্যন্ত কোনও কৃষকের মৃত্যু হলে রাজ্য সরকার কৃষক বন্ধু প্রকল্পের আওতায় সেই পরিবারকে দু'লাখ টাকা দেবে। এছাড়া, বছরে দু'বার চাষ করার জন্য কৃষকদের একর প্রতি পাঁচ হাজার টাকা দেওয়া হবে। শাল নদীতে সেতু ও কয়েকটি কালভার্ট নির্মাণের প্রস্তাব রাখেন তৃণমূলের জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। মুখ্যমন্ত্রী তাঁকে থামিয়ে দিয়ে বলেন, "যতটুকু টাকা জুটবে ততটাই করা হবে। তোমাকে বুঝতে হবে টাকাটা কোথা থেকে আসবে। এই সরকার টাকা কোথায় পাবে ?"

জেলায় দুর্ঘটনা নিয়ে সরব হন মুখ্যমন্ত্রী। পুলিশ সুপারকে মুখ্যমন্ত্রী জিজ্ঞাসা করেন, "সেফ ড্রাইভ সেভ লাইভ নিয়ে কী কী করেছেন ? দূর্ঘটনার পরিসংখ্যান বলুন।"

পুলিশের তরফে জানানো হয়, গত বছর জেলায় দুর্ঘটনায় ৩০৪ জনের মৃত্যু হয়েছিল। এবছর ২৯৯ জনের মৃত্যু হয়েছে। এরপর পুলিশ সুপারকে ধমক দিয়ে মুখ্যমন্ত্রী বলেন, "যা যা চেয়েছেন দিয়েছি। আর কী করলে কাজ করবেন বলুন তো ?" সেফ ড্রাইভ, সেভ লাইফ নিয়ে পুলিশকে আরও প্রচারের নির্দেশ দেওয়ার পাশাপাশি, গাড়ির গতি নিয়ন্ত্রণ, লাইসেন্সহীন চালকদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ারও নির্দেশ দেন।

নানুরের OC তপাই বিশ্বাসকে মুখ্যমন্ত্রী প্রশ্ন করেন, "নানুর এখন ঠিক আছে ? বোমা তৈরি হচ্ছে, না হচ্ছে না ? রেড করছেন ? বোমা, আগ্নেয়াস্ত্র উদ্ধার করুন।" দুবরাজপুরের OC-কে বলেন, "গত পঞ্চায়েত নির্বাচনে বাইরে থেকে গুন্ডা ঢুকে গন্ডগোল করেছে। বিষয়টি দেখবেন।"

শিবপুরে নির্মীয়মাণ বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ে কাজ দ্রুত শেষ করার জন্য হিডকোর চেয়ারম্যান দেবাশিস সেনকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, "জেলায় ১২ হাজার ৪৭০ জন বাউল, কীর্তন, আদিবাসী নৃত্য শিল্পীর নাম নথিভুক্ত করা হয়েছে। ৯১৮ জন শিল্পীকে পেনশনের আওতায় আনা হয়েছে।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES