• A
  • A
  • A
পাঁচনের পর ডেটল লাগাতে হবে : অনুব্রত

আউশগ্রাম, ৬ জানুয়ারি : দুর্গাপুজোর আগে অনুর্বর জমিকে পাঁচনের বাড়ি দিয়ে উর্বর করার কথা ঘোষণা করেছিলেন তৃণমূলের বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডল। সেজন্য রীতিমতো সভা করে লাঠি বিলি করা হয়েছিল। তা দিয়ে কোমরে, পায়ে বাড়ি মেরে উর্বর জমি চাষ করার পরামর্শ দেন অনুব্রত। আর সেই উর্বর জমি চাষ করতে সময় লাগলে চিকিৎসার উপায়ও আজ বাতলে দিলেন অনুব্রত। আজ আউশগ্রামের ২ নম্বর ব্লকের সোয়াই গ্রামে সভা শেষে তিনি বলেন, "পাঁচনের বাড়ি দিলে তারপর ডেটলও লাগিয়ে দিতে হবে।"

Loading the player...

গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে BJP রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, "কোনও বাঙালি প্রধানমন্ত্রী হলে ওঁর (মমতা বন্দ্যোপাধ্যায়) সম্ভাবনা বেশি।" সে প্রসঙ্গে আজ অনুব্রত বলেন, "একটা রাজ্যের (দলীয়) সভাপতি যখন একথা বলেন, তখন চিন্তাধারাটা বোঝাই যাচ্ছে যে, মোদি আর আসছে না। তিনি যখন বলছেন বাঙালি হিসেবে প্রধানমন্ত্রী হলে মমতা বন্দ্যোপাধ্যায় হবেন তখন তাঁকে সাধুবাদ জানাই।"
সাংবাদিকরা প্রশ্ন করেন, তাহলে কি পাঁচনের ভয়ে BJP রাজ্য সভাপতি একথা বলেছেন? সে প্রসঙ্গে অনুব্রত বলেন, "সেটা বলতে পারব না। পাঁচন যখন চলবে তখন দেখতে পাবেন।" তিনি আত্মবিশ্বাসের সঙ্গে বলেন, "লোকসভা ভোটে রাজ্যের সবকটি আসন পাবে তৃণমূল।" কিন্তু সেখানেও কি পাঁচনের হাত থাকবে? অনুব্রতর জবাব, "উর্বর জমি চাষ করতে গেলে তো পাঁচন লাগে।" কিন্তু, পাঁচন জিনিসটা কী আসলে? তৃণমূল জেলা সভাপতি বলেন, "দুটো বড় লাঙ্গল। আর বড় পাঁচন চড়াম চড়াম করে পড়বে।"


এর আগে, একাধিকবার বিতর্কিত মন্তব্য করেছেন অনুব্রত। 'গুড় বাতাসা', 'চড়াম চড়াম ঢাক' ও 'উন্নয়ন রাস্তায় দাঁড়িয়ে আছে'-র পর অনুব্রতর মুখে সম্প্রতি বিরোধীদের জন্য পাঁচনের নিদান শোনা গেছে। পঞ্চায়েত নির্বাচনের আগে উন্নয়ন রাস্তায় দাঁড়িয়ে থাকবে বলে বিতর্কিত মন্তব্য করেছিলেন অনুব্রতবাবু। গতকালও নানুরের বাসাপাড়ায় বলেন, "জমি চাষ করতে গেলে পাঁচনের বাড়ি দরকার। পশ্চিমবঙ্গজুড়ে একই ফরমুলা চলবে। যেখানে উর্বর জমি থাকবে সেখানেই চাষ করতে হবে। পাঁচনের বাড়ি তো দরকার। কোনও জায়গায় কোমরে বাড়ি পড়বে, কোনও জায়গায় পায়ে বাড়ি পড়বে। এভাবে মিলেমিশে চলবে। বাড়ি তো পড়বেই, না হলে জমি চাষ হবে কী ভাবে?"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES