• A
  • A
  • A
কল্পতরু উৎসবে ভক্তদের ঢল কাশীপুর-কামারপুকুরে

কলকাতা ও কামারপুকুর, ১ জানুয়ারি : আজ কল্পতরু উৎসব। সেই উপলক্ষ্যে সেজে উঠেছে কাশীপুর উদ্যানবাটি, দক্ষিণেশ্বর, বেলুড় মঠ। নেমেছে ভক্তদের ঢল। সকালে মঙ্গলারতি হয়েছে কাশীপুর উদ্যানবাটিতে। আজ সারাদিনই চলবে পুজো। চলবে রামকৃষ্ণ পরমহংসদেবের জীবন ও বাণী নিয়ে আলোচনা। কাশীপুর উদ্যানবাটিতে কল্পতরু উৎসবে পুণ্যার্থীদের উপচে পড়া ভিড় সকাল থেকেই। পড়েছে লম্বা লাইন। উদ্যানবাটির যে ঘরটিতে রামকৃষ্ণদেব কল্পতরু রূপে আবির্ভূত হয়েছিলেন সেই ঘরটিতে ভিড় সব থেকে বেশি। উদ্যানবাটি জুড়ে কড়া নিরাপত্তার ব্যবস্থা করেছে কলকাতা পুলিশ। তৈরি হয়েছে ২টি ওয়াচ টাওয়ার। নিরাপত্তার দায়িত্বে আছেন পুরুষ ও মহিলা পুলিশকর্মী।

Loading the player...

১৮৮৬ সালে ১ জানুয়ারি উদ্যানবাটির ঘরে শ্রীরামকৃষ্ণ ভক্তদের আশীর্বাদ করেছিলেন। বলেছিলেন "তোমাদের চৈতন্য হোক"। সেই দিনটিকে স্মরণ করতেই প্রতি বছর কাশীপুর উদ্যানবাটিতে কল্পতরু উৎসব পালিত হয়। কথিত আছে সেই দিন রামকৃষ্ণদেব তাঁর ঘর থেকে উদ্যানবাটির মাঠে নেমে আসেন। এরপর সন্ন্যাসীরাও তাড়াতাড়ি আসেন তাঁর কাছে। গিরীশ ঘোষ সেখানে এসে ঠাকুর রামকৃষ্ণের পায়ে হাত দিয়ে প্রণাম করেন। এরপরই রামকৃষ্ণ গিরীশ ঘোষকে আশীর্বাদ করে বলেন "তোমাদের চৈতন্য হোক।" সেদিন উদ্যানবাটিতে আসা সমস্ত ভক্তদের আশীর্বাদ করেছিলেন তিনি। উদ্যানবাটি সূত্রে খবর, আজ ভোর থেকেই উদ্যানবাটিতে শুরু হয়েছে পূজা-অর্চনা। আজ সারাদিন ভক্তদের দর্শনের জন্য মন্দির খোলা থাকবে। এছাড়া উদ্যানবাটিতে মঞ্চ তৈরি করা হয়েছে। সেখানে রামকৃষ্ণের জীবনবাণী, ভক্তিগীতি, সংগীত সহ একাধিক অনুষ্ঠানের ব্যবস্থাও করা হয়েছে। ভক্তদের জন্য রয়েছে ভোগেরও ব্যবস্থা।
কল্পতরু উৎসব উপলক্ষ্যে কামারপুকুরেও মহাসমারোহে পালিত হচ্ছে উৎসব। সেখানেও ভোর থেকে শুরু হয়েছে পুজো। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভক্তদের সমাগম বেড়েছে। সকাল ৯ টায় শ্রী শ্রী রামকৃষ্ণ কল্যাণ কেন্দ্র থেকে প্রভাতফেরি শুরু হয়। সুসজ্জিত শোভাযাত্রার মধ্যে দিয়ে উৎসবে যোগদান করেন প্রচুর ভক্ত। শোভাযাত্রা সমগ্র কামারপুকুর এলাকা প্রদক্ষিণ করে। আজ দুপুর ৩টের সময়ে একটি ধর্ম সভার আয়োজন করা হয়েছে।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES