• A
  • A
  • A
কেউ কথা রাখেনি, আক্ষেপ সত্তরোর্ধ্ব সংগ্রাহকের

তারকেশ্বর, ৫ জানুয়ারি : সারা জীবন ধরে তিল তিল করে জমিয়েছেন বিভিন্ন আশ্চর্য জিনিস। স্বপ্ন ছিল সেই সব সংগ্রহ দিয়ে তৈরি হবে মিনি মিউজ়িয়াম। কিন্তু, জীবনের শেষ বেলায় এসে তারকেশ্বরের সুধীর সরকারের আক্ষেপ, কেউ কথা রাখেনি। না বাম, না ডান।

Loading the player...
ভিডিয়োয় শুনুন সুধীর সরকারের বক্তব্য


মাত্র পাঁচ বছর বয়সে ঢাকা থেকে মা, বাবার সঙ্গে তারকেশ্বর আসেন সুধীরবাবু। তখন থেকেই তাঁর বিভিন্ন সামগ্রী জমানোর নেশা পেয়ে বসে। পরবর্তীতে ভারতীয় ডাক ও তার বিভাগের যোগদান করেন। কিন্তু, অভ্যাসটা বদলায়নি। দেশলাইয়ের বাক্স থেকে পাখির পালক। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পাইলটের পোশাক থেকে শতাব্দী প্রাচীন ঢাকাই শাড়ি। তাঁর সংগ্রহে রয়েছে বহু অমূল্য সম্পদ। বর্তমানে তাঁর সংগ্রহের পরিমাণ কুড়ি লাখের অধিক সামগ্রী। যা এখন বস্তা ও পুরানো ট্যাঙ্কে পড়ে রয়েছে।


সুধীরবাবুর সংগ্রহে আছে দেশ বিদেশের বিভিন্ন সময়ের মুদ্রা। চল্লিশ বছরের পুরোনো মানস সরোবরের পদ্ম। হনুমান শিলা। প্রাচীনকালের তালপাতার পুঁথি। পাখির বাসা। পালক। ১৮৮৬ সালের পুলিশি আইন বই। দশ লাখে বেশি বিভিন্ন সময়ের দেশলাই বাক্স। আড়াইশো বছরের পুরোনো দূরবিন। পৃথিবীর ক্ষুদ্রতম বাইবেল, কোরান ও গীতা। চালের উপর কারুকার্য করা নকশা।

বহুদিনের স্বপ্ন তাঁর সংগ্রহ করা সামগ্রী দিয়ে তৈরি হবে মিনি মিউজ়িয়াম। এই বিষয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন দপ্তরে দরবারও করেছিলেন। একসময় তৎকালীন মুখ্যমন্ত্রী প্রফুল্ল সেন তাঁর বাড়িতে এসেছিলেন। দেখে গিয়েছিলেন তাঁর সংগ্রহ করা সামগ্রী। আশ্বাস দিয়েছিলেন তৈরি হবে মিনি মিউজ়িয়াম। পরবর্তীতে জ্যোতি বসুও তাঁর সংগ্রহশালা কে মিউজ়িয়াম করার আগ্রহ প্রকাশ করেছিলেন।

গত বছর রাজ্যসভার সাংসদ সুখেন্দুশেখর রায় তাঁর বাড়িতে যান। আশ্বাস দেন গড়ে তোলা হবে মিনি মিউজ়িয়াম। কিন্তু, আশ্বাসই সার। তা আর পরে বাস্তবায়িত হয়নি।

সুধীরবাবু জানান, বহুবার বহু মানুষের কাছে আবেদন করেছি। ফিরহাদ হাকিমের কাছেও আবেদন করব।

যদিও তারকেশ্বর পৌরসভার ভাইস চেয়ারম্যান উত্তম কুণ্ডু জানান, খুব শিগগিরই সুধীরবাবুর সামগ্রী দিয়ে তারকেশ্বরে তৈরি হবে মিনি মিউজ়িয়াম।

বর্তমানে কর্মজীবন থেকে অবসর গ্রহণ করে নিজের সামগ্রী প্রদর্শনীতে ব্যস্ত রাখেন নিজেকে। রাজ্যের বিভিন্ন জেলায় স্কুল ও কলেজে প্রদর্শনী করে থাকেন। কিন্তু, আক্ষেপ একটাই- ডান, বাম, কিংবা বর্তমান সরকার কেউ কথা রাখেনি।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES