• A
  • A
  • A
জব কার্ড থাকা সত্ত্বেও ১০০ দিনের কাজ পায়নি, বিপাকে ৫৪ জন

হুগলি, ১১ জানুয়ারি : ১০০ দিনের কাজে দেশের মধ্যে সেরা হয়েছে পশ্চিমবঙ্গ। তবে এরাজ্যেই চলতি বছরে জব কার্ড থাকা সত্ত্বেও ১০০ দিনের কাজ পায়নি ৫৪ জন।

Loading the player...

হুগলি তারকেশ্বরের কেশবচক পঞ্চায়েতের দক্ষিণ কেটেরা গ্রামের বেশ কয়েকটি পরিবার কাজের আশায় ছুটে বেড়াচ্ছেন পঞ্চায়েত থেকে BDO অফিস। তবে কোথাও আশ্বাস পায়নি বলে অভিযোগ। পঞ্চায়েতে গেলে নাকি বলা হচ্ছে BDO জানেন। BDO অফিসে গেলে বলা হচ্ছে এ ব্যাপারে পঞ্চায়েত ঠিক করে কে কাজ পাবে আর কে পাবে না। ৫৪ জনের মধ্যে কেউ বিধবা তো কেউ বৃদ্ধ। জব কার্ডের নিয়ম অনুযায়ী, পঞ্চায়েতে আবেদন করলে ১৫ দিনের মধ্যে কাজ দিতে হবে আবেদনকারীকে। যদি কাজ না পায় তাহলে সরকারের কাছে বেকার ভাতার জন্য আবেদন করার অধিকার আছে ওই জব কার্ড হোল্ডারের। সেই নিয়ম অনুযায়ীই ৫৪ জন আবেদন করেছিলেন। কাজ না পেয়ে তারকেশ্বর পঞ্চায়েত সমিতিতে বেকার ভাতার আবেদন করেছিলেন ২৭ নভেম্বর। কিন্তু আজও তারা কাজ বা বেকার ভাতার কোনওটাই পায়নি।
অলোকা গোস্বামী নামে একজন বলেন, "আমি খুব গরিব। সংসার চালাই কষ্ট করে। আমার স্বামী মারা গেছেন। এক মেয়ে নিয়ে সংসার। মেয়ের পড়াশোনা আছে। কী করে চালাব বুঝতে পারছিনা। আগে একশ দিনের কাজ করেছি কিন্তু এই বছর কোনও কাজ দেওয়া হয়নি আমাদের। অথচ গ্রামে একশ দিনের কাজ হচ্ছে। কী কারণে কাজ দিচ্ছে না আমরা জানি না। তবে গ্রামের সদস্য, পঞ্চায়েত প্রধান এবং BDO কে জানিয়েছি কিন্তু এখনও কোনও কাজ দেওয়া হচ্ছে না।" দিলীপ বেড়া নামে আরেকজন বলেন," সব জায়গায় কাজ হলেও আমরা পাচ্ছি না। সব জায়গায় জানিয়েছি কিন্তু কাজের কাজ কিছু হচ্ছে না। আগে আমরা কাজ করেছি। এখন কেন কাজ দেওয়া হচ্ছে না জানি না। আমরা কাজ চাই, না হলে খেতে পাব না।" গ্রামের পঞ্চায়েত সদস্য দেবশ্রী সমান্ত প্রামাণিক স্বীকার করে নেন যে গ্রামে ৫৪ জনের মতো জব কার্ড হোল্ডারকে চলতি বছরে কোনও কাজ দেওয়া হয়নি। কী কারণে দেওয়া হয়নি তা তিনি পঞ্চায়েত প্রধান, BDO এবং DM-এর কাছে জানতে চেয়েছেন।


এই বিষয়ে কেশবচক পঞ্চায়েতের প্রধান সোমা পাল বলেন, "আমাদের পঞ্চায়েতে কাজের আবেদন করলেই কাজ দেব। যারা কাজ পায়নি তারা কোনও আবেদন করেনি।" তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সভাপতি ফিরদৌস পারভিন বলেন. এ ব্যাপারে আমার কিছু জানা নেই বা আমার কাছে কেউ অভিযোগ করেনি। তবে পঞ্চায়েত প্রধানের সঙ্গে কথা বলে বিষয়টি দেখছি।" তারকেশ্বর BDO জয়গোপাল পাল বলেন, "১০০ দিনের কাজের ব্যাপারে পঞ্চায়েতে কে কাজ করবে কে করবে না সেটা পঞ্চায়েত প্রধান দেখেন। বিষয়টি আমি জানি। জেলাস্তরে জানিয়েছি।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES