• A
  • A
  • A
গত বছরের জন্য হবে না ফাইন, চলতি বছরের দুর্গাপুজোয় TDS চায় ইনকাম ট্যাক্স

কলকাতা, ১১ জানুয়ারি : ইনকাম ট্যাক্স দপ্তরের পাঠানো নোটিশ পৌঁছেছে ৩০টি পুজো কমিটির কাছে। যা দেখে চোখ কপালে উঠেছে পুজো কর্তাদের। উঠেছে রাজনীতির অভিযোগও। কলকাতার মেয়র ফিরহাদ হাকিম তো সোজাসুজি কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ করেন। তবে আয়কর দপ্তর সূত্রে খবর, পুজো কমিটিগুলির চিন্তার কোনও কারণ নেই। আয়কর দপ্তরের নিয়ম না মানার জন্য এবছর তাদের বিরুদ্ধে কোনও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে না। তাদের নোটিশ পাঠানো হয়েছে শুধুমাত্র সচেতনতা বাড়ানোর জন্য। যাতে এবছর অর্থাৎ ২০১৯-এর দুর্গাপুজোয় নিয়মানুযায়ী TDS কাটে পুজো কমিটিগুলি। যাদের কাছে TAN নম্বর নেই তারা অবিলম্বে যাতে সেটা করিয়ে নেয়।

Loading the player...

বলা হয়েছিল, দুর্গাপুজো উদ্যোক্তাদের হাজিরা দিতে হবে আয়কর দপ্তরে। জমা দিতে হবে পুজোর হিসাব-নিকেশ। দেখা হবে, আদৌ আইনানুযায়ী TDS কাটা হয়েছে কি না। ইনকাম ট্যাক্স দপ্তরের নোটিশে সাড়া দিয়ে সোমবার মিডলটন রোডের আয়কর দপ্তরে আসে বেশকিছু বড় পুজো কমিটি। তাদের কেউ কেউ আয়ব্যয়ের হিসাব এবং TDS সংক্রান্ত কিছু কাগজপত্র এনেছিল। কিন্তু, বেশিরভাগের কাছেই ছিল না প্রয়োজনীয় কাগজপত্র। আয়কর দপ্তরের এক কর্তা জানাচ্ছেন, ওইদিন ১২টি পুজো কমিটি এলেও TDS সংক্রান্ত কাগজ এনেছিল তিনটি পুজো কমিটি। বাকিদের আয়কর দপ্তরের নির্দেশিকা সম্পর্কে কোনও ধারণাই ছিল না। ফের আজ আয়কর দপ্তরে আসতে বলা হয়েছে পুজো কমিটিগুলিকে।
আয়কর দপ্তরের এক কর্তা জানিয়েছেন, ১৯৬১ সালের আয়কর আইনের ১৩৩ ধারার ৬ (ক) ধারায় বলা আছে, নির্দিষ্ট খাতে নির্দিষ্ট পরিমাণ টাকা ব্যয়ের ওপর কাটতে হবে TDS। কিন্তু, এই আইন প্রয়োগ নিয়ে সেভাবে কোনওদিনই মাথা ঘামায়নি আয়কর দপ্তর। কলকাতা দুর্গাপুজোর ক্ষেত্রেও এই হিসাব কোনওদিন চাওয়া হয়নি।


সূত্র জানাচ্ছে, বছর দু'য়েক আগে একবার উদ্যোগ নেওয়ার চেষ্টা হয়েছিল। কিন্তু, সেই উদ্যোগ ছিল দুর্গাপুজোর মাস দুয়েক আগে। ইনকাম ট্যাক্সের ওই কর্তা জানাচ্ছেন, পরে তাঁরা নিজেরাই বুঝতে পারেন এইসময় এই প্রক্রিয়া শুরু করে সাড়া পাওয়া যাবে না। কারণ, দুর্গাপুজোর মাস দুয়েক আগে থেকে উদ্যোক্তাদের নাওয়া খাওয়ার সময় থাকে না।

এমনিতে পুজো কমিটির বিষয়ে আয়কর দপ্তরের কোনও মাথাব্যথা নেই। আয়কর দপ্তরের কাছে কলকাতার বিগ বাজেট পুজো কোনগুলি তারও কোনও সুনির্দিষ্ট তথ্য নেই। বিভিন্ন ওয়েবসাইটের সাহায্যে তারা ৩০টি পুজো কমিটির নাম ঠিক করেছে। তাদের কাছেই পাঠানো হচ্ছে নোটিশ।

আয়কর দপ্তর তথ্য না থাকার কথা স্বীকার করেছে। পুজো কমিটির সঙ্গে দেখা করার পর তারা জানতে পারে কলকাতায় ফোরাম ফর দূর্গোৎসব নামে একটি প্ল্যাটফর্ম রয়েছে। ফোরাম ফর দূর্গোৎসবের সঙ্গে আছে শহরের ৩৮৪টি ক্লাব। আয়কর দপ্তর মনে করছে তাদের এই প্রক্রিয়ার সঙ্গে যদি ফোরাম ফর দূর্গাৎসবের সঙ্গে যুক্ত করা যায় তবে শহরের বড় পুজো কমিটির কাছে বার্তা পৌঁছানো যাবে। আয়কর দপ্তর ঠিক করেছে, TDS সংক্রান্ত যে উদ্যোগ নেওয়া হচ্ছে তাতে যুক্ত করা হবে এই ফোরামকে। তাতে পুজো কমিটিগুলোর মধ্যে স্বচ্ছতা এবং সচেতনতা দুটোই তৈরি হবে।

সূত্রের খবর, আজ পুজো কমিটিগুলিকে বলা হবে, বড় খরচের ক্ষেত্রে TDS কেটে টাকা পেমেন্ট করতে। এক্ষেত্রে, পুজো কমিটিগুলির অসুবিধের জায়গাটাও মন দিয়ে শুনবেন আয়কর দপ্তরের কর্তারা।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES