• A
  • A
  • A
রাজ্যের ভোটার সংখ্যা ছুঁতে চলেছে ৭ কোটি !

কলকাতা, ১১ জানুয়ারি : লোকসভা ভোটে রাজ্যে ভোটার সংখ্যা ছুঁতে চলেছে ৭ কোটি। এবার নির্বাচন কমিশনের তৎপরতায় রেকর্ড সংখ্যক নতুন ভোটারের নাম উঠতে চলেছে ভোটার তালিকায়। সংখ্যাটা ঠিক কত হবে তা জানা যাবে ১৪ জানুয়ারি। সেদিনই প্রকাশিত হবে নতুন ভোটার তালিকা।


কেউই যেন বাদ না পড়ে। গতবছর নির্বাচন কমিশনের স্লোগান ছিল এটাই। কমিশনের মাথায় ছিল ২০১৯-এ লোকসভা নির্বাচন। তার আগে তৈরি হবে নতুন ভোটার তালিকা। সেই সূত্রে বিভিন্নভাবে দেশের প্রায় সব ক'টি রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তর ঝাঁপিয়ে পড়েছিল ত্রুটিহীন ভোটার তালিকা তৈরি করতে। ২০১৮ সালকে সুগম নির্বাচনের বছর হিসেবে চিহ্নিত করেছিল দিল্লির নির্বাচন কমিশন। বাস্তবে দেখা গেছে বিশেষভাবে সক্ষমদের নির্বাচনের প্রক্রিয়ায় অংশগ্রহণ করতে কমিশনের তৎপরতা। সমাজের প্রত্যন্ত অংশেও পৌঁছানোর চেষ্টা ছিল ষোলো আনা। সঙ্গে এবার ভোটার তালিকা সংশোধনীতে যোগ হয় নয়া "সিস্টেম"। ভোটার লিস্টে নাম তুলতে ন্যাশনাল ভোটারস সার্ভিসেস পোর্টালের মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারছেন নাগরিকরা। বিষয়টি সঠিকভাবে সম্পন্ন করতে জেলাশাসক, অতিরিক্ত জেলাশাসকদের নয়া সিস্টেমটি বুঝিয়ে গেছিলেন উপ মুখ‍্য নির্বাচন কমিশনার সন্দীপ সাক্সেনা। রাজ্যের মুখ্য নির্বাচন আধিকারিকের দপ্তরের অফিসারদের প্রত্যয়, " সামগ্রিক প্রক্রিয়াটিতে নির্বাচন কমিশন যে পরিশ্রম করেছে তার প্রতিচ্ছবি দেখা যাবে নতুন ভোটার তালিকায়।"


সূত্রের খবর, এবার রাজ্যে প্রায় ৪০ লাখ আবেদন জমা পড়েছিল। ভোটার তালিকা সংশোধনের সময়সীমা ১৫ দিন বাড়ানোর পর প্রায় ৪ লাখ আবেদন জমা পড়ে। এরমধ্যে শুধু ভোটার তালিকায় নাম তোলার আবেদন নয় নানা সংশোধনের আবেদনও জমা পড়েছিল। নির্বাচন কমিশন সূত্রে খবর, ২০১৯ প্রোজেক্টেড ড্রাফ্ট রোলে নাম ছিল ৬ কোটি ৮০ লাখ ৫০ হাজার ৫৯৫ জনের। তার মধ্যে পুরুষ ছিলেন ৩ কোটি ৫০ লাখ ২১ হাজার ৪০৯ জন। মহিলার সংখ্যা ৩ কোটি ৩০ লাখ ২৭ হাজার ৯৩৩। তৃতীয় লিঙ্গের সংখ্যা ছিল ১ হাজার ২৫৩। কিন্তু এবার সংখ্যাটা সাত কোটিতে গিয়ে ঠেকবে বলে মনে করা হচ্ছে।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES