• A
  • A
  • A
গঙ্গাসাগর মেলার জন্য ভিড় বাবুঘাটে

কলকাতা, ১২ জানুয়ারি : গঙ্গাসাগর মেলায় যোগ দেবেন। তার জন্য কলকাতার বাবুঘাটে ভিড় জমিয়েছেন ভিন রাজ্যের পুণ্যার্থী, সাধু-সন্তরা। তাঁদের যাতে অসুবিধা না হয়, সেজন্য নানা ব্যবস্থা নিয়েছে রাজ্য সরকার। বাবুঘাটের শিবিরের সমস্ত দায়িত্ব দেওয়া হয়েছে রাজ্যের জনস্বাস্থ্য কারিগরি দপ্তরকে।

বাবুঘাটে ভিড় জমিয়েছেন ভিন রাজ্যের পুণ্যার্থী, সাধু-সন্তরা


কারিগরি দপ্তর সূত্রে জানা গেছে, বাবুঘাটে গঙ্গাসাগর মেলার প্রস্ততির জন্য বিশেষ ব্যবস্থা করা হয়েছে। বসানো হয়েছে বায়োটয়লেট। পাইপ লাইনের মাধ্যমে পানীয় জল দেওয়া হচ্ছে। রাজ্যের স্বাস্থ্য দপ্তর ও শহরের স্বেচ্ছাসেবী সংস্থার উদ্যোগে চিকিৎসকরা পুণ্যার্থীদের শারীরিক পরীক্ষা করছেন। প্রয়োজনে ওষুধ দেওয়া হচ্ছে। জনস্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকে জলের প্যাকেটও দেওয়া হচ্ছে। বাবুঘাট চত্বরে কলকাতা পৌরনিগমের মোট ৫টি কাউন্টার করা হয়েছে। সেই কাউন্টারের মাধ্যমে দেওয়া হচ্ছে একাধিক পরিষেবা। এছাড়া দমকল ও অ্যাম্বুলেন্সের ব্যবস্থা থাকছে ২৪ ঘণ্টা। বাবুঘাট চত্বরে আসা যাওয়ার জন্য অস্থায়ী ভিত্তিতে রাস্তাও তৈরি করা হয়েছে।


পুলিশ সূত্রে জানা গেছে, ৫০ টি CCTV ক্যামেরা বসানো হয়েছে। বাবুঘাটে মোট ১০টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। এছাড়া পুলিশ মোতায়েন করা হয়েছে মোট ১৫টি পয়েন্টে। দুর্ঘটনা এড়াতে সাদা পোশাকের পুলিশও মোতায়েন করা হয়েছে। প্রতিদিন ৫০০ সিভিক ভলান্টিয়ারও থাকছে।

জনস্বাস্থ্য কারিগরি দপ্তরে অধিকর্তা সুমন মুখোপাধ্যায় বলেন, বিশেষ কাউন্টার খোলা হয়েছে। বাবুঘাটে আসা বাসের পার্কিংয়ের ব্যবস্থা করা হয়েছে। দপ্তরের উদ্যোগে পানীয় জলের প্যাকেজ বিলি চলছে। আর বাবুঘাট থেকে গঙ্গাসাগরে যাওয়ার জন্য রাস্তায় গাইড করার জন্য নতুন গাইডবুকও চালকদের দেওয়া হচ্ছে।



CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES