• A
  • A
  • A
সিঙ্গুরের জমি চাষোপযোগী করার দায়িত্ব সরকারের নয়, দাবি রাজ্যের

কলকাতা, ১২ জানুয়ারি : সিঙ্গুরের জমি চাষের উপযুক্ত করে দেওয়ার দায়িত্ব নাকি সরকারের নয় ! সিঙ্গুরে জমি ফেরত নিয়ে একটি মামলার হলফনামায় কলকাতা হাইকোর্টে এই কথা জানিয়েছে রাজ্য সরকার।


সিঙ্গুরের কিছু কৃষকের দাবি, তাঁদের জমি চাষযোগ্য করে ফেরত দিক রাজ্য। যতদিন না জমি চাষের উপযোগী হচ্ছে ততদিন ফসলের মূল্য দিক। সরকারের তরফে এখানেও রাজনীতি করা হচ্ছে। যে সমস্ত কৃষক সেসময়ে টাটাদের মোটর কারখানা গড়ার জমি দিতে অনিচ্ছুক ছিল তাদের রেশনে চাল,ডাল এবং মাসে ২০০০ টাকা করে দেওয়া হচ্ছে। কিন্তু, ইচ্ছুক চাষীদের দেওয়া হচ্ছে না। এই দাবিতে গত বছর তপন সাহাসহ আরও বেশ কয়েকজন কৃষক কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন। বিচারপতি প্রতীকপ্রকাশ ব্যানার্জির সিঙ্গেল বেঞ্চে মামলা দায়ের হয়।
মামলাকারীদের আইনজীবী বিকাশ ভট্টাচার্য গতকাল শুনানিতে বলেন,"যতদিন কৃষকদের চাষের উপযুক্ত জমি ফেরত দিতে না পারছে ততদিন অন্তত ক্ষতিপূরণ দিক সরকার।" রাজ্যের তরফে এই বিষয়ে একটা হলফনাম দেওয়া হয়েছে কোর্টে। ১ ফেব্রুয়ারির মধ্যে সেই হলফনামার জবাব দেবেন মামলাকারীরা।


২০১৬ সালে টাটাদের সিঙ্গুরের জমি ফিরিয়ে দিতে নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট। একইসঙ্গে রাজ্য সরকারকে জমি চাষযোগ্য করার নির্দেশও দিয়েছিল। কিন্তু, এখনও জমি চাষের উপযোগী করার প্রক্রিয়া সম্পন্ন হয়নি। এর জেরে বেশ কিছু ইচ্ছুক কৃষক দিনের পর দিন ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে অভিযোগ।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES