• A
  • A
  • A
গাছ লাগান, প্ল্যাস্টিকের ব্যবহার কমান ; সাইকেলে চেপে প্রচারে ৩ বন্ধু

পুরুলিয়া, ২৪ ডিসেম্বর: "গাছ লাগান, প্ল্যাস্টিকের ব্যবহার কমান, জল বাঁচান"- এই তিনটি বার্তা প্রচারে নেমেছেন তিন বন্ধু। তাঁরা হলেন বেলঘরিয়ার বাসিন্দা ইন্দ্রলাল দাস, কাঁচরাপাড়ার তারক চন্দ্র পাল এবং দক্ষিণ ২৪ পরগনার রামপ্রসাদ নস্কর। পেশায় কেউ ব্যবসায়ী, কেউ প্যারাটিচার আবার কেউ টিউশন মাস্টার। নিজেদের সাইকেল চেপেই পরিবেশ সচেতনতার বার্তা প্রচারে নেমেছেন তাঁরা। পশ্চিমবঙ্গ ও ঝাড়খণ্ডের সব জেলাগুলিতে বার্তা দিয়ে বেড়াবেন। এই পরিকল্পনাই রয়েছে তাঁদের। কোনও সরকারি বা বেসরকারি সংস্থার সঙ্গেও যুক্ত নন এই তিনজন। বরং স্ব-ইচ্ছায় ও নিজ খরচায় পরিবেশ সচেতনতার বার্তা প্রচারে নেমেছেন তাঁরা। 'বেলঘরিয়া নেচার ওয়েলফেয়ার সোসাইটি' নামে ৬ জনের একটি দলও রয়েছে তাঁদের।

Loading the player...

১৬ ডিসেম্বর বেলঘরিয়া থেকে যাত্রা শুরু করেন এই তিন বন্ধু। নিজেদের সাইকেল নিয়েই শুরু হয় পরিক্রমা। সঙ্গে নিয়েছেন নিজেদের কিছু প্রয়োজনীয় জিনিস ও খাবার। ২৬ থেকে ২৭ দিনের মধ্যে পরিক্রমা শেষ করার পরিকল্পনা রয়েছে তাঁদের। তবে প্রচন্ড শীত ও দিন ছোটো হওয়ার দরুণ পরিক্রমার দিন আরও বাড়ানো হতে পারে বলে জানান তাঁরা। নিজেদের পয়সা খরচ করেই সাধারণ মানুষের মধ্যে সচেতনতার বার্তা ছড়িয়ে দিচ্ছেন। বেলঘরিয়া থেকে শুরু হয়ে এখনও পর্যন্ত হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া পরিক্রমা করেছেন তাঁরা। আজ পৌঁছেছেন পুরুলিয়ায়। এক সঙ্গে জেলার পর জেলা পরিক্রমা করছেন। বাংলা ও প্রতিবেশী রাজ্য ঝাড়খণ্ড ভ্রমণ করে মানুষের সামনে সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার প্রয়াস রয়েছে তাঁদের। মাঝপথে সাইকেল দাঁড় করিয়ে সাধারণ মানুষকে বোঝাচ্ছেন গাছ লাগানোর উপকারিতা। জল অপচয় না করার উপকারিতা। তারপরেই আবার চলে যাচ্ছেন অন্য জায়গায়। রাত হলে ঠাঁই নিচ্ছেন গাছের তলায়। আবার কোনও জায়গায় তাঁবু খাটিয়ে বিশ্রাম নিচ্ছেন। সকাল হলেই বেরিয়ে পড়ছেন আবার। তাঁদের এই উদ্যোগ দেখে, সচেতনতার বার্তা শুনতে জড়ো হচ্ছেন সাধারণ মানুষও। শুনছেন উপকারিতার বার্তা। কথা দিচ্ছেন এইসব নিয়ম মানার।
সামাজিক সুরক্ষার বার্তা নিয়ে এর আগেও পথে বেরিয়েছেন তিন বন্ধু। এবারেও তার অন্যথা হয়নি। সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে ভারত সহ নেপাল, ভুটান ও বাংলাদেশ ভ্রমণও সম্পূর্ণ হয়েছে তাঁদের। বিশ্ববাসীকে সবুজায়নের উপকারিতা ও জল সঞ্চয় করার কথা বুঝিয়ে উদ্বুদ্ধ করছেন এই তিন অবতার। সামাজিক কর্তব্য পালনই এখন তাঁদের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES