• A
  • A
  • A
"ধর্মঘট কেন জানি না, এসব করলে খাব কী?" বলছেন পুরুলিয়ার শ্রমিকরা

পুরুলিয়া, ৯ জানুয়ারি : শ্রমজীবীদের মজুরি বৃদ্ধি, সামাজিক সুরক্ষা প্রদানসহ একাধিক দাবিতে ধর্মঘট ডেকেছে কেন্দ্রীয় ট্রেড ইউনিয়নগুলি। মিছিলের স্লোগানে, পোস্টারে এসব কথা প্রচার করা হয়েছে। সাধারণ মানুষকে বোঝানোর চেষ্টা করা হয়েছে শ্রমিকদের স্বার্থেই এই ধর্মঘট। কিন্তু, পুরুলিয়ার দিন আনা দিন খাওয়া শ্রমিকদের বক্তব্য সম্পূর্ণ ভিন্ন। তাঁরা স্পষ্ট বলছেন, ধর্মঘট কেন বা কাদের স্বার্থে তা তাঁদের জানা নেই। আর যাই হোক এই ধর্মঘট তাঁদের কোনও উপকার করে না। কারণ, পেটের তাগিদ। একদিন কাজ না করলে সংসার চলে না।

Loading the player...
ভিডিয়োয় শুনুন শ্রমিকদের বক্তব্য


তখন সবে সকাল। পুরুলিয়ার রাস্তায় দেখা গেল পৌরসভার অস্থায়ী কর্মীদের। শুরু করলেন রাস্তা থেকে নোংরা আবর্জনা সরানোর কাজ। আর পাঁচটা দিনের মতোই শুরু করলেন কাজ। এক শ্রমিককে জিজ্ঞাসা করায় তিনি বললেন, "না কী কারণে ধর্মঘট তা তো জানি না। অন্যদিনের মতো আজও কাজে এসেছি। কাজ না করলে খাব কী?" জিজ্ঞাসা করা হল, আপনাদের স্বার্থেই তো ধর্মঘট ? উত্তরে সেই শ্রমিক বললেন, "তা কী করে হয়। আমরা কাজ না করলে তো টাকা পাব না। বাড়িতে বসে থাকলে খাব কী ? সংসার চলবে কী করে ? ছেলে-মেয়েরা কী করবে ?" একই সুর শোনা গেল মেঘনাদ বাউরির গলায়। তাঁর কথায়, "ধর্মঘট করে কী হবে ? এসব তো আগেও হয়েছে। কোথায় আমাদের অবস্থা তো বদলায়নি। আমরা গরিব মানুষ। লোকে আমাদের নাম করে ধর্মঘট ডাকছে। অথচ আমাদেরই এতে ক্ষতি।"
প্রায় একই কথা বললেন শংকর বাউরি নামের আর এক শ্রমিক। তাঁর কথায়, "আমরা দিন আনা দিন খাওয়া মানুষ। আমাদের ধর্মঘটে অংশ নেওয়া মানায় না। আমাদের কাজ প্রয়োজন।"

শংকর, মেঘনাদ বাউরিরা যখন একথা বলছেন তখন তাঁদেরই পাস দিয়ে গেল CPI(M)-এর একটি মিছিল। সেদিকে ঘুরেও তাকালেন না ওঁরা। শংকর বললেন, "মিছিলের স্লোগানে পেট ভরে না। আমাদের জন্য ধর্মঘট নয়।"

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES