• A
  • A
  • A
রাজ্য সরকারের অনুরোধ, গঙ্গাসাগর মেলায় থাকবে ভারতীয় নৌসেনা

কলকাতা, ৯ জানুয়ারি : প্রস্তুতি প্রায় শেষ। শুরু হতে চলেছে গঙ্গাসাগর মেলা। মেলায় আসা লাখ লাখ মানুষের নিরাপত্তায় রাজ্য সরকারের পাশাপাশি এবার হাত বাড়িয়ে দিল ভারতীয় নৌসেনা। গতকাল গঙ্গাসাগরে পৌঁছে গেছে তাদের সার্চ অ্যান্ড রেসকিউ (SAR) টিম। আপদকালীন পরিস্থিতি তৈরি হলে প্রশাসনের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবে তারাও।


প্রতি বছর রেকর্ড সংখ্যক মানুষ আসেন গঙ্গাসাগর মেলায়। তথ্য বলছে, কুম্ভ মেলায় সবচেয়ে বেশি জনসমাগম হয়। তারপরই রয়েছে গঙ্গাসাগর। একাধিক রাজ্য থেকে পূণ্যার্থীরা মকর সংক্রান্তিতে গঙ্গাসাগরে আসেন। লক্ষ্য স্নান করে কপিল মুনির আশ্রমে পুজো দেওয়া। থাকেন সাধু-সন্তরাও। কথিত আছে এই পূণ্যতীর্থে মকর সংক্রান্তির লগ্নে স্নান করলে ধুয়ে যায় সব পাপ। আর তাই বলা হয়, “সব তীর্থ বার বার গঙ্গাসাগর একবার।" শুধু দেশ নয় বাংলাদেশ, নেপাল, ভুটান থেকেও অনেকে এখানে আসেন।
এই মেলা সুষ্ঠুভাবে সম্পন্ন করা রীতিমতো চ্যালেঞ্জ হয়ে ওঠে রাজ্য প্রশাসনের কাছে। বছর দুই আগে পদপিষ্ট হয়ে মৃত্যু হয়েছিল ৬ পর্যটকের। গতবছরও ঘটেছে দুর্ঘটনা। সেই দুর্ঘটনা এড়াতেই রাজ্য সরকারের তরফে ভারতীয় নৌবাহিনীর সাহায্য চাওয়া হয়েছে। নৌসেনা সূত্রে খবর, বিপর্যয় মোকাবিলায় বেশ কয়েকজন জওয়ান মোতায়েন থাকবেন। তেমন কোনও দুর্ঘটনা ঘটলে তাঁরা রাজ্যের বিপর্যয় মোকাবিলা দলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করবেন। গঙ্গাসাগরে নৌসেনার জওয়ানরা ১৭ জানুয়ারি পর্যন্ত মোতায়েন থাকবেন।

CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES