• A
  • A
  • A
নিরাপত্তা বজায় রাখতে গঙ্গাসাগরে "তীর্থসাথী"

সাগর, ১০ জানুয়ারি : গঙ্গাসাগর মেলার নিরাপত্তা আটোসাঁটো করতে মেলা চত্বরে বসছে প্রায় হাজারটি CCTV। দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের পক্ষ থেকে তীর্থসাথী নাম দিয়ে তৈরি হয়েছে মেগা কন্ট্রোল রুম। সেখান থেকেই মেলার বিভিন্ন প্রান্তে লাগানো প্রায় হাজারটি CCTV মনিটরিং করা হবে।

Loading the player...

এই মেগা কন্ট্রোল রুমে বসছে প্রায় ৫৫ টি জায়ান্ট স্ক্রিন। এইসব স্ক্রিনেই ধরা পড়বে ওই CCTV-র ছবি। গঙ্গাসাগর মেলা উপলক্ষ্যে কচুবেড়িয়া ঘাট থেকে শুরু করে কপিল মুনির মন্দির, সমুদ্রের পাড় সহ মেলার প্রায় সব জায়গা CCTV-তে মুড়ে ফেলা হচ্ছে। কোথাও কোনওরকম বিশৃঙ্খলা ঘটলে, এই কন্ট্রোল রুম থেকে নির্দেশ যাবে পুলিশের কাছে।
গত বছর মেলা চত্বরে প্রায় ৬০০টি CCTV লাগানো ছিল। এবার সেই সংখ্যা বাড়ানো হয়েছে। জেলা প্রশাসনের দাবি, "আমরা পুরো এলাকা CCTV-তে মুড়ে ফেলেছি। কোথাও কোনও তীর্থযাত্রী সমস্যায় পড়লে বা কোনওরকম বিশৃঙ্খলা তৈরি হলে সঙ্গে সঙ্গে সেই জায়গার অফিসার ইনচার্জকে নির্দেশ দেওয়া হবে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য।


মেগা কন্ট্রোল রুমের কাজ প্রায় শেষ। আর কিছুদিনের মধ্যেই তা প্রশাসনের হাতে হস্তান্তরিত হবে। তাই যুদ্ধকালীন পরিস্থিতিতে মেগা কন্ট্রোল রুমের কাজ সারছেন টেকনিশিয়ানরা। তাঁরা জানান, এখানে ৫৫ টি জায়ান্ট স্ক্রিনের মাধ্যমে মেলা চত্বরের বিভিন্ন জায়গার হাজার CCTV মনিটরিং করার পাশাপাশি সরাসরি নবান্ন থেকে গঙ্গাসাগর মেলার খুঁটিনাটি মনিটরিং করা যাবে এমন ব্যবস্থাও করা হচ্ছে। জেলা প্রশাসনের উচ্চপদস্থ কর্তারা এখান থেকেই মেলা পরিচালনা করতে পারবেন বলে দাবি কর্মরত টেকনিশিয়ানদের।


CLOSE COMMENT

ADD COMMENT

To read stories offline: Download Eenaduindia app.

SECTIONS:

  হোম

  রাজ্য

  দেশ

  বিদেশ

  ক্রাইম

  খেলা

  বিনোদন-E

  ইন্দ্রধনু

  অনন্যা

  গ্যালারি

  ভ্রমণ

  ଓଡିଆ ନ୍ୟୁଜ

  আয়না ২০১৮

  MAJOR CITIES